[মার্কেটিং] কেন আমরা অ্যামাজন এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করবো??


অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কী?

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং হল অ্যামাজন ডট কম এর পন্য বিপনন এর কমিশন ভিত্তিক মাধ্যম। এখানে আমাদের আয়ের একটি বিশাল সুযােগ রয়েছে। প্রতিদিন এখানে প্রচুর পরিমানে সেল হয়। এখানে আমি ধনি কোন ছোট সেল করতে পারি তাহলে আমাজন আমাকে সেই সেল এর উপর কমিশন দিবে। আ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর এই কমিশন সর্বনিম্ন ৪%-১০% পর্যন্ত হয়।

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কী?

 কেন আমরা অ্যামাজন এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করবো??

আমাজন ফিজিকাল পোষ্ট এর ক্ষেত্রে জনপ্রিয়। কিছু বিশেষ কারনে অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম আমাদের দেশের মার্কেটারদেও জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার জন্য আদর্শ। সেগুলাে হল

 

১. প্রতিদিন প্রচুর পরিমান প্রােডাক্ট সেল হয়।

২. প্রায় ১০ লক্ষ ব্যবসা এখানে কাজ করেন।

৩. প্রায় ৩০ কোটি ইউজার আছে এই সাইটে।

৪. ২০১৪ সালে প্রায় ২১০ কোটি লােফা সেল হয়েছে।

৫. প্রায় সব ধরনের প্রোডাক্ট এর ই Exact Match Keyword পাওয়া যায়।

তবে এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যদি কোন ভিজিটর আপনার লিংক ধরে অ্যামাজন এ যায় এবং প্রােডাষ্ট না ক্রয় করে চলে আসে এবং এ ভিজিটর যদি পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে কোন প্রোডাক্ট ক্রয় করে তাহলেও সেই প্রোডাক্ট এর কমিশন পাওয়া যাবে।

 

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং মডেল

আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য আমাদের করতে হবে সেটি হল অ্যামাজন এর নির্দিষ্ট কোন ক্যাটেগরি গ্রােডাক্ট আমরা ইন্টারনেট এ প্রমােট করবাে। মখন আমাদের এই প্রমােট থেকে কোন সেল আসবে তখন আমরা। সেই সেল অনুযায়ী কমিশন পাব। এখানে প্রাে্ায্ট প্রমােট এর জন্য আমরা একটা ওয়েব সাইট তৈরি করবাে

 

যেখানে আমরা আমাদের আমাজন আফিলিয়েট লিংক রাখবাে এবং সেখানে আমরা ট্রাফিক পাঠাবাে। এখানে একটা কথা মনে রাখতে হবে যে ট্রাফিক এমনিতেই আমাদের সাইটে আসবে না। ট্রাফিক আনার জন্য আমাদের সাইট এ SEO করতে হবে। এরপর আপনার সাইটে যখন ট্রাফিক আসা শুরু হবে তখন যদি কেউ আপনার ঐ অ্যাফিলিয়েট লিংক এর মাধ্যমে কোন প্রােডাক্ট ক্রয় করে তাহলে আপনি ৪% থেকে ১০ কমিশন পাবেন। এটিই হল আমাদের অ্যাফিলিয়েট বিজনেস মডেল।

 

নিস (Niche) কী?

নিস কে আমরা সহজ ভাষায় বলতে আমাদের স্পেসিফিক প্রয়ােজন মেটায় তাহাই নিস। গ্রাডাক্ট প্রমােশন সব চেয়ে ভাল পদ্ধতি হল Niche Website এর তৈরি করা। একটি উদাহরন এব মাধ্যমে বিষয়টি বর্ণনা করা যাক Road Bikes দিয়ে আপশি কাজ করবেন। আপনার নিস হল Rosd Bikes। এখন আপনার নিস এর জন্য অনেক সার লিও থাকতে পারে। অপর দিকে Best Road Bikes এটি আপনার নিস নয়। আবার Mountain Bikes এটি আপনার নিস হতে পারে।

অনা ভাবে বলা অন্য একটি কুলুঙ্গি বাজারের একটি নির্দিষ্ট পণ্য কেন্দ্রীভূত হয় যা বাজারের উপসেট। বাজারে কুলুঙ্গি সন্তোষজনক বাজারে নির্দিষ্ট চাহিদা এবং দাম পরিসীমা, একটি প্রভাব আছে দেয়ায় উদ্দেশযে করা হচ্ছে যে উৎপাদন ও জনসংখ্যার মানের পণ্য বৈশিষ্ট্য সংজ্ঞায়িত করে।

 

কিভাবে নিস Dig Down করবে?

নিস Dig Down হল স্টেপ বাই স্টেপ List ক্যাটেগরিতে যাওয়া। আমরা যেহেতু আমাজন অ্যাফিলিয়েট

মার্কেটিং এর জন্য স্পাসিফিক ক্যাটেগরির স্পাসিফিক প্রোভ্্র নিয়ে কাজ হবে তাই আমাদেরকে একটি স্পেসিফিক ক্যাটেগরি খুজে বের করতে হবে। আর আমরা এই সিফিক ক্যাটেগরি খুজে বের করার জন্য নিস Dig Down করবাে।

 

Profitable নিস বাছাই:

Profitable সি বাছাই এর জন্য আমরা ছােট একটা সূত্রে মাধ্যমে খুব সহজেই নির্ণয় করতে সূত্রটি হল। SV x SERP CR Visitor CR Sale x PAP C/P Total Profit

Abbreviation: SV = Search Volume

Search Volume হল আপনার কী-ওয়ার্ড টি মানুষ প্রতি মাসে কত বার সার্চ করে।

SERP = Search Engine Result Page

Search Engine Result Page হল আপনার ওয়েব সাইটটি Google Result এর প্রথম ১ থেকে ১০ এর মধ্যে কত তম স্থান আছে।

SERP BAR = Search Engine Result Page Conversion Rate

 

আপনার কী-ওয়ার্ড এর যে সার্চ ভলিউম আছে তার সব গুলােই তাে আর আপনি পাবেন না। এখান থেকে আপনি সে Visitor গুলো পাবেন সেগুলাে হল Search Engine Result Page Conversion Rate. সাধারণত যে পেজ গুলো ১ থেকে ৩ এর মাঝে খাকে তারা 40% Visitor পায়। আবারা যারা ৪ থেকে ৬ এর মাঝে থাকে তারা 20% Visitor পায় । এবং সব শেষে যে থাকে অর্থাৎ ১০ এ যে থাকে সে ৪% Visitor পায়। CR=Conversion Rate

Conversion Rate হল আপনি যে পরিমান Visitor পাবেন তার মধ্য থেকে কত জন প্রােডাক্ট এনা করবে। এটি সাধারণত ২% থেকে ৩ এর মত হয়ে থাকে।

PAP = Product Average Price

CP = Commission Profit

 

PAP CP Product Average Price st 4 Comm 40 Product Average

Price 100 Dollar হলে Commission হবে 6 Dollar.

 

 

কিভাবে আমরা অ্যামাজন এর প্রােডাক্ট প্রােমােট করবো?

অ্যামাজন আফিলিয়েট মার্কেটিং এর জন্য প্রথমেই আমাদেরকে চিন্তা করতে হবে যে কিভাবে আমরা আমাজন এক প্রাভাষ্ট প্রোমােট করবাে। আমরা আামাজন এর প্রােভাষ্ট কয়েক ভাবে প্রামােট করতে পারি যেমন:

 

১. Landing Page তৈরির মাধ্যমে

২. Blog এর মাধ্যমে

৩. Direct Prompt এর মাধ্যমে

8. Niche Website এর মাধ্যমে

 

আমাদের জন্য সব চেয়ে সহজ পদ্ধতি হল Niche Website এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করা। আমরা প্রথমে একটি নিস Website বানাবাে এবং তারপর ঐ Website এ আমাদের প্রডাক্ট প্রোমােট করবো।

 

অ্যামাজন প্রােড়াক্ট সিলেকশন ক্রাইটেরিয়া

যখন কোন প্রােডাক্ট ক্যাটেগরি নিম্নোক্ত মেট্রিক্স গুলাে অনুযায়ী হবে ঠিক তখনই আমরা কেবল উক্ত প্রােডাক্ট নিয়ে নিস সাইট তৈরি করবাে।

 

১. উক্ত ক্যাটেরিতে যেসব পন্য রয়েছে সেগুলাের এভারেজ রিভিউ সংখ্যা ১০ এর বেশি হতে হবে। কোন ভাবেই এভারেজ রিভিউ সংখ্যা ১০ এর কম হলে সেই ক্যাটেসরি নিয়ে কাজ করা যাবে না। কারণ অনলাইনে যখন কেউ কোন প্রােডাক্ট কিনে তখনই সে রিভিউ দেয়ার সুযােগ পায়। সাধারণত ১০ এর কম রিভিউ থাকলে বােঝা যায় যে সেই প্রােডাক্ট কেউ কিনে না। আর যেসব প্রােডাক্ট কেউ কিনে না সেসব প্রােডাক্ট নিয়ে কাজ করে আমরা কখনই প্রফিট করতে পারবাে না তাই আমরা এভারেজ রিভিউ সংখ্যা ১০ এর কম হলে সেই ক্যাটেসরি নিয়ে কাজ করবাে না।

অর্থাৎ এভারেজ রিভিউ ১০+

 

২. কোন নির্দিষ্ট ক্যাটেগরির প্রােডাক্ট এর মূল্য কেবল ১০০ থেকে ৫০০ ডলার এর মধ্যে হলেই সাধারণত আমরা সেই খ্যাটেগরির প্রােডাক্ট নিয়ে কাজ করবাে।

প্রোডাক্ট প্রাইস ১০০ ডলার এর বেশি কারণ কোন প্রােডাক্ট এর প্রাইস যদি ১০০ ডুলার হয় তাহলে আমরা সেখান থেকে ৬ থেকে ৭ ডলার কমিশন পাই, আর প্রাইস ৫০০ ডলার হলে ৩০ থেকে ৩৫ ডলার কমিশন পাওয়া যায়। সাধারণত কোন প্রভাব প্রমােট করে যদি ও ডলার কমিশনই না পাই তাহলে সেটি কোন ভাবেই রিটার্ন ফ্রেন্ডলি হয় না। তাই আমরা ১০০ ডলার এর চেয়ে কম প্রাইস এর প্রােডাক্ট নিয়ে কলনই কাজ করবাে না। আবার ৫০০ ডলার এর চেয়ে বেশি প্রাইস এর প্রােডাক্ট নিয়েও কাজ করা উচিত হবে না কারণ সাধারণত খুব বড়

 

বড় মার্কেটাররা একটু দামী প্রােডাক্ট প্রমােট করতে বেশি আগ্রহী থাকে এবং সেই সব প্রােডাক্ট গুলাের কি-ওয়ার্ডে

 

প্রচুর ইনভেস্ট করে। সাধারণত মার্কেটাররা সেইসব মার্কেটে কাজ করতে খুব বেশি চ্যালেজের মুখােমুখি হতে

 

হয়। অল্প বাজেট আর অভিজ্ঞতা নিয়ে ইন্ডাস্ট্রি বিগ-ডিলদের সঙ্গে টিকে থাকা খুবই কষ্টকর।

 

আর একটি কারণও আছে সাধারণত কেউ যখন অনলাইনে প্রােভাষ্ট কিনে তখন অবশ্যই বেশ রিসার্স করে তবেই প্রােডাক্টটি কিনে। প্রােডাক্ট এর মূল্য যত বেশি হয় রিসার্সও তত গভীর মনােযােগ সহকারে করে থাকে। তাই ক্ষেত্র বিশেষে সিদ্ধান্ত নিতে কয়েক দিন বা কয়েক সপ্তাহ সময় নিয়ে থাকে। যেঞেতু অ্যামাজন কেবল ২৪ ঘন্টা কুকি সেভ রাখে অর্থাৎ আপনার লিংক ধরে কেউ আমাজনে গেলে তার ২৪ ঘন্টার মধ্যে যদি কোন প্রােডায কিনে তাহলে সেই কমিশন আপনি পাবেন কিন্তু যদি উক্ত ভিজিটর কয়েক দিন পর প্রােডাকটি কিনলেউ আপনি কোন কমিশন পাবেন না। তাই এই ধরনের মার্কেট থেকে দুরে থাকাটাই ভাল।

অর্থাৎ এভারেজ প্রাইস থেকে ৫০০ ডলার।

 

তবে মনে রাখবে। যসব প্রােডাক্ট কিছু দিন পর পর আপডেট হয় আমরা সেই সব প্রােডাক্ট নিয়ে কাজ করবাে না।

Leave a Comment