সৌন্দর্য বৃদ্ধির সেরা ২০ প্রাকৃতিক উপায়।

 আজ আপনাদের জন্য হাজির করলাম কিছু ফাটাফাটি সৌন্দর্য টিপস। শুধু মােয়েরাই নয় ছেলেরাও এই টিপস গুলাে অনুসরণ করে সুফল পেতে পারেন। কাছেই পড়ুন-কাজে লাগান-জানিয়ে দিন পৃথিবীকে আপনিও পারে সব জয় করতে।

সৌন্দর্য বৃদ্ধির সেরা ২০ প্রাকৃতিক উপায়।
সৌন্দর্য বৃদ্ধির সেরা ২০ প্রাকৃতিক উপায়।

টিপস:- ১

যতটা পারে রােদ থেকে বাঁচুন। ছানা এবং সানগ্লাস ব্যবহার করুন যখনই বাহিরে যাবেন সানস্ক্রিন ব্যবহার করুন।

টিপস:- ২

যখনই সুইমিং পুল, সমুদ্রের ধারে বা বরফ পড়ে এমন জায়গায় যাবেন, তখনই সান স্ক্রিন লাগাবেন। কারণ জল বা বরফে সূর্যরশ্মি বেশি প্রফলিত হয়।

টিপস:- ৩

তিল বেটে নিন অথবা গুড়ো করে নিন। এতে সামান্য জল মিশিয়ে ছেকে নিন। একটা সাদা রঙের তরল পাবেন সেটা মুখে লাগান, বিশেষ করে রােদে পােড়া জায়গায় লাগান। ত্বক ফর্সা হয়ে যাবে। com

টিপস:- ৪

তকের রং আরও ফর্সা করার জন্য দই লাগান মুখে। মিনিট কুড়ি রাখুন। তারপরে ধুয়ে ফেলুন। সহে অন্তত তিন দিন এরকম লাগাতে হবে।

টিপস:- ৫

নিয়মিত দুধ দিয়ে মুখ ধুয়ে মুছে ফেললেও ত্বক ফর্সা হয়।

টিপস:- ৬

যদি আপনার অয়েলি স্কিন হয় তা হলে ত্বক আরাে উজ্জল ও আরাে ফর্সা করার জন্য নিন্মলিখিত পদ্ধতি অনুকরণ করুনঃ লেবুর রস আর ডিমের ডিমের সাদা অংশ সম পরিমাণে মেশান। তা মুখে লাগিয়ে রাখুন কুড়ি মিনিট এবং পরে ধুয়ে ফেলুন। ta

টিপস:- ৭

সারা গায়ের রং উজ্জল করতে বেসন, দই আর সামান্য হলুদ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। স্নানের সময় সাবানের বদলে এটি ব্যবহার করুন নিয়মিত।

টিপস;- ৮

অনেক সময় হাত, পা, হাঁটু, কনুই কালাে হয়ে যায়। এ ক্ষেত্রে আধ কাপ পেঁপের শাঁস, এক-চামচ তরমুজের রস, এক-চামচ লেবুর রস, আধখানা ডিমের সাদা অংশ, এক-চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। যেখানে প্রয়ােজন এই মিশ্রণটি লাগান। শুকোতে দিন, তারপর ধুয়ে ফেলুন।

টিপস:- ৯

যদি আপনার ত্বক শুষ্ক হয়, দু চা-চামচ কাঁচা দুধ, দু চা-চামচ আলুর রস ঠান্ডা করে এটি ব্যবহার করুন ক্লেনজার হিসেবে।

টিপস:- ১০

শুষ্ক ত্বকের ক্ষেত্রে চন্দন, মালাই আর সামান্য হলুদ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। তক আরাে উজ্জল এবং আরাে ফসা হবে।

টিপস:- ১১

এক চিমটে জাফরান, কাঁচা দুধে মিশিয়ে মুখে লাগান প্রত্যেকদিন। পনেরাে দিন ধরে।

টিপস:-১২

যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা মুগের ভাল গুড়া করে সামানা জলে মিশিয়ে প্রত্যেক সপ্তাহে একদিন করে মুখ স্ক্রাব করুন। কারণ ত্বকের উপরে মরা কোষের পরত জমে মুখের ত্বক কালাে দেখায়।

টিপস:- ১৩

তৈলাক্ত ত্বকের অধিকারীরা আরেকভাবে ফর্সা হতে পারেন। এক চা-চামচ কমলালেবুর শুকনাে খোসা গুড়ো, এক চা-চামচ মেথি গুড়া, ও কমলালেবুর রস দিয়ে মেখে নিন । এই মিশ্রণ মুখে ও গলায় লাগান। পরে জল দিয়ে শুয়ে ফেলুন।

টিপস:- ১৪

আধ টুকরাে পাকা কলা নিন। ভাল ভাবে চটকে নিয়ে এতে কয়েক ফেটা শসার রস মেশান। এরপর মুখে লাগান প্রায় আধা ঘন্টার মত। ঠান্তা জলে ধুয়ে ফেলুন।

টিপস- ১৫

যাদের ত্বক শুষ্ক তাঁরা এক চা-চামচ লাল মুসূর ডাল গুড়ো রাতভর ভিজিয়ে রাখুন। এরপর মুখে ও গলায় মাখুন। বিশ মিনিট পরে ধুয়ে ফেলুন।

টিপস:- ১৬

মেওয়া আর দুধ একসঙ্গে বেটে নিন। রোজ দু মিনিট  করে এই মিশ্রণ মুখে ও গায়ে মাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন শীতল

টিপস- ১৭

সারা গায়ের তক উজ্জ্বল করতে বেসন ও খাঁটি সরষের তেল একসঙ্গে মিশিয়ে স্লনের আগে সারা গায়ে মেখে নিন। মাখানাে আবস্থায় আধ ঘণ্টা রেখে স্নান করে ফেলুন।

টিপস- ১৮

মধু আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন মিনিট পনেরাে। মধু যখন আপনার ত্ক উজ্জবল করবে, লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুন ত্বককে করবে আরও ফর্সা।

টিপস:- ১৯

লক্ষ্য করে থাকবেন অনেক ফর্সা লােকেরও ঠোঁটের রং কালচে। কিন্তু সে জন্য কিছুমাত্ নিরাশ হবেন না। কয়েক ফোঁটা পাতিলেবুর রস, মধু ও মাসাজ ক্রীম মিশিয়ে দিনে দু’ব্যর ঠোঁটে মাসাজ করলে মাস খানেকের মধ্যই সুফল পাবেন। তবে ব্যবহারটা নিয়মিত ও নিষ্ঠার সাথে করতে হবে। এভাবে চোখের নিচের কালিও অপসারিত হবে।

টিপস- ২০

তের কনুই, হাটু, পায়ের পাতার ত্বক কালো হলে খুব খারাপ দেখা যাই। কালাে ছােপ পড়ে, চামড়া শক্ত হয়ে । এই সমস্যা থেকে মুক্তি পেতে দু-চমচ লবন, দু-চামচ চিনি আর এক চামচ খাবার সােভা একটা কাঁচের বােতলে ভরে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন পাতিলেবুর রস ও শসার রস বােতল থেকে অথবা মিশ্রণটি বের করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এবার কালাে হয়ে মাওয়া অংশে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ভাল করে জল দিয়ে পূয়ে সামান্য ক্রিম দিয়ে মাসাজ করে নিন।

Leave a Comment